আপনাকে ইন্টারনেট ব্যাঙ্কিং লগইন পেজে পুনঃনির্দেশিত করা হবে.

আপনি কি এগিয়ে যেতে চান?

আপনাকে ইন্টারনেট ব্যাঙ্কিং লগইন পেজে পুনঃনির্দেশিত করা হবে.

আপনি কি এগিয়ে যেতে চান?

আপনাকে ইন্টারনেট ব্যাঙ্কিং লগইন পেজে পুনঃনির্দেশিত করা হবে.

আপনি কি এগিয়ে যেতে চান?

আপনাকে ইন্টারনেট ব্যাঙ্কিং লগইন পেজে পুনঃনির্দেশিত করা হবে.

আপনি কি এগিয়ে যেতে চান?

আপনাকে ইন্টারনেট ব্যাঙ্কিং লগইন পেজে পুনঃনির্দেশিত করা হবে.

আপনি কি এগিয়ে যেতে চান?

আমাদের ব্লগগুলি

সাইবার নিরাপত্তা বাড়ি থেকে শুরু হয়

আপনার অনলাইন ব্যাঙ্কিং লেনদেন সুরক্ষিত করার জন্য সাতটি টিপস.

আপনার সেভিংস খাতা এবং অন্যান্য ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাসেট অপারেট করার সময় এই নিরাপত্তা অনুশীলনগুলি গ্রহণ করুন.

এই ডিজিটাল যুগে, আপনার সেভিংস খাতা পরিচালনা করা খুবই সুবিধাজনক হয়ে গেছে. আপনি সহজেই ফান্ড ট্রান্সফার করতে পারেন, একটি নতুন চেকবইয়ের অনুরোধ করতে পারেন এবং কয়েক মিনিটের মধ্যে বিনিয়োগ করতে পারেন. সুবিধা হল একটি মূল্যবান সম্পদ, এটি সুরক্ষিত ইন্টারনেট ব্যাঙ্কিং এর অনুশীলনের মতই গুরুত্বপূর্ণ. সঠিক সাইবার নিরাপত্তা প্রোটোকল অনুসরণ করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি আপনার সমস্ত লেনদেন নিরাপদে পরিচালনা করছেন.

এই সেরা সাতটি সাইবার সিকিউরিটি মন্ত্র নিশ্চিত করে যে আপনার ডিজিটাল ব্যাঙ্কিং অ্যাক্টিভিটি সবসময় সুরক্ষিত থাকবে:

May 17, 2023

1. আপনার অ্যান্টি-ভাইরাস সুরক্ষা আপডেট করুন

নিশ্চিত করুন যে আপনি ইন্টারনেট ব্যাঙ্কিং-এর জন্য ব্যবহার করছেন যে ডিভাইস সেটিতে যেন পর্যাপ্ত অ্যান্টি-ভাইরাস সুরক্ষা আছে. যদিও, দুর্ভাগ্যবশত অ্যান্টি-ভাইরাসের বিনামূল্যে সংস্করণে যথেষ্ট সুরক্ষা লাভ নেই তা মনে রাখুন. নিশ্চিত করুন যে আপনি আপনার সেভিংস খাতায় লগইন করার আগে আপনার উইন্ডোস, অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসগুলিতে বিশ্বাসযোগ্য অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার লাগিয়েছেন. আপনার ডিজিটাল ব্যাঙ্কিং যাত্রা শুরু করার জন্য এটি প্রথম নিয়ম.

2. ফিশিং অ্যাটাক থেকে সাবধান থাকুন

সাইবার ক্রাইম রেট ঊর্ধ্বমুখী হওয়ার সাথে, সতর্ক থাকা এবং সাধারণ ট্র্যাপে না পড়ার জন্য সতর্কতা অবলম্বন করা উচিত. এখানে দুটি ফিশিং ট্যাক্টিস রয়েছে যেগুলি সমস্ত ইন্টারনেট ব্যাঙ্কিং ইউজারদের অবশ্যই সচেতন হতে হবে:

  • এমন ইমেল থেকে সাবধান থাকুন যা আপনার ব্যাঙ্কের অফিশিয়াল ইমেল এর মত দেখায় কিন্তু আসলে তা নয়. এটি একটি বৈধ উৎস কিনা তা যাচাই করার জন্য ইমেলে উল্লিখিত ওয়েবসাইটের বিবরণগুলি দেখুন. যদি না হয়, তাহলে আপনি আপনার ব্যাঙ্ক খাতা এবং পাসওয়ার্ড টাইপ করতে পারেন, যা প্রতারণামূলক পার্টি আপনার খাতা থেকে টাকা সরানোর জন্য ব্যবহার করতে পারে.
  • আপনি একটি এসএমএস পেতে পারেন, যার বোঝায় যে যদি আপনি ব্যাঙ্কে কল না করেন এবং কিছু প্রয়োজনীয় বিবরণ আপডেট না করেন তবে আপনার ব্যাঙ্ক খাতা বন্ধ হয়ে যাবে. বেশিরভাগ ক্ষেত্রে, এই নম্বরটি একটি প্রতারণামূলক পক্ষের হয় যা ব্যাঙ্কটিকে প্রভাবিত করে. তারা আপনার ব্যাঙ্কের বিবরণ বের করার চেষ্টা করে, লগইন করে এবং খাতা থেকে টাকা সরিয়ে নেয়.

এটি বুঝতে হবে যে ব্যাঙ্কগুলি কখনও ব্যক্তিগত তথ্যের জন্য অনুরোধ করে না যেমন পাসওয়ার্ড.

3. একটি সুরক্ষিত লোকেশন থেকে ব্যাঙ্কিং করুন

যখন আপনি ইন্টারনেট ব্যাঙ্কিং-এ যোগাযোগ করবেন তখন লোকেশান গুরুত্বপূর্ণ. উদাহরণস্বরূপ, একটি পাবলিক লোকেশন যেমন ইন্টারনেট ক্যাফে, কো-ওয়ার্কিং স্পেস, রেস্টুরেন্ট বা মেট্রোতে ভ্রমণের সময় ইন্টারনেট ব্যাঙ্কিং করা আদর্শ নয়.

এছাড়াও, একটি পাবলিক স্পেসে ওয়াই-ফাই ব্যবহার করে আপনার ব্যাঙ্ক খাতায় লগইন করা এড়িয়ে চলুন. এই কানেকশনগুলি সাধারণত সুরক্ষিত নয়, যা কাউকে আপনার ইন্টারনেট ব্যাঙ্কিং বিবরণ কপি করা বা আপনার খাতা হ্যাক করা সম্ভব করে তোলে.

আপনার বাড়ির নিরাপত্তা থেকে ডিজিটালভাবে আপনার সেভিংস খাতা পরিচালনা করা সবচেয়ে ভাল.

4. নিশ্চিত করুন যে আপনার ওয়াই-ফাই যেন সুরক্ষিত থাকে

আপনার বাড়ির ওয়াই-ফাই সবসময় পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকা উচিত. পাসওয়ার্ডটি জেনেরিক হওয়া উচিত নয় যেমন 'internet123'. টেক্সট, বিশেষ অক্ষর এবং সংখ্যাগুলির একটি জটিল মিশ্রণ দিয়ে এটি তৈরি করুন.

যদি কোনও ভিজিটর আপনার ওয়াই-ফাইতে লগ অন করতে চান, তাহলে নিজেই পাসওয়ার্ডটি ইনপুট করা সবচেয়ে ভাল. এই সহজ পদক্ষেপগুলি আপনার ওয়াই-ফাই হ্যাক করার সম্ভাবনা কম করতে এবং আপনার ইন্টারনেট ব্যাঙ্কিং ক্রেডেন্সিয়ালগুলি অ্যাক্সেস এবং অপব্যবহার করা রোধ করতে সাহায্য করে.

5. টু-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন

বর্তমানে, বেশিরভাগ ব্যাঙ্ক টু-ফ্যাক্টর প্রমাণীকরণ প্রোটোকল প্রদান করে, যা ইন্টারনেট ব্যাঙ্কিং-এর জন্য উচ্চ নিরাপত্তা সক্ষম করে. এই প্রক্রিয়াটি আপনার খাতায় লগইন করার আগে আপনার পরিচয় ভেরিফাই করার জন্য দুটি ফ্যাক্টর ব্যবহার করার সাথে জড়িত.

উদাহরণস্বরূপ, আপনি একটি পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর এবং পাসওয়ার্ডের কম্বিনেশন ব্যবহার করতে পারেন. বিকল্পভাবে, আপনি একটি বায়োমেট্রিক ফ্যাক্টরের কম্বিনেশন যেমন ফিঙ্গারপ্রিন্ট এবং একটি অধিকৃত ফ্যাক্টর যেমন একটি মোবাইল ডিভাইস ব্যবহার করতে পারেন যা অনুরোধটি অনুমোদন করতে পারে.

নিশ্চিত করুন এমন একটি সুরক্ষিত কম্বিনেশন নির্বাচন করতে যা ডিকোড করা সহজ নয়.

6. আপনার খাতা এবং পাসওয়ার্ডের তথ্য সুরক্ষিত করুন

নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেট ব্যাঙ্কিং পাসওয়ার্ডটি যেন ক্র্যাক করা সহজ না হয়. উদাহরণস্বরূপ, টেক্সট, নম্বর এবং বিশেষ অক্ষরের মিশ্রণ ব্যবহার করুন. জন্মদিন এবং বার্ষিকী এড়ানোর চেষ্টা করুন, যা কোন ব্যক্তির পক্ষে কোডটি ক্র্যাক করা সহজ করে তোলে.

ব্যবহারকারীদের আরও একটি সাধারণ ভুল হল যে তারা তাদের সেভিংস খাতার নম্বর এবং পাসওয়ার্ড একসাথে লিখে রাখেন, এবং তাদের ইমেল, একটি ফিজিকাল ডায়েরি বা নোটস অ্যাপে সেভ করেন. এটি একটি খুব বাজে ভুল যার ফলে আপনার খাতা অন্য কেউ অ্যাক্সেস করতে পারে.

7. নিরাপদভাবে লগ আউট করুন

এটি সবচেয়ে প্রাথমিক নিরাপত্তা পদক্ষেপগুলির মধ্যে একটি, যা বেশিরভাগ ব্যবহারকারীরা ভুলে যাবেন. একবার আপনি আপনার অনলাইন ব্যাঙ্কিং লেনদেন সম্পূর্ণ করলে, আপনার খাতা থেকে লগ আউট করুন. যদি আপনি ইন্টারনেট ব্যাঙ্কিং-এর জন্য একটি মোবাইল অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাপটি বন্ধ করার বিষয়টি নিশ্চিত করুন. আপনার ল্যাপটপ বা মোবাইলে কোনও সেশন ওপেন থাকলে, তা অপব্যবহারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে.

উপসংহারে

প্রাথমিক ইন্টারনেট নিরাপত্তা সম্পর্কিত অনুশীলনগুলি জানা আজকের দ্রুতগতিসম্পন্ন ডিজিটাল পৃথিবীতে অত্যন্ত আবশ্যিক. আপনার লেনদেনগুলি নিরাপদ রাখার জন্য এমন একটি ব্যাঙ্ক বেছে নেওয়াটাও গুরুত্বপূর্ণ যেটি সঠিক প্রযুক্তিতে বিনিয়োগ করে.

অ্যাক্সিস ব্যাঙ্কগুলি অত্যাধুনিক ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবাগুলি অনলাইন ট্রানজ্যাকশানের নিরাপত্তা নিশ্চিত করে. আপনি একটি অ্যাক্সিস ব্যাঙ্ক সেভিংস খাতা খোলার মাধ্যমে শুরু করতে পারেন যা চালনা করা সহজ এবং লেনদেন এবং বিনিয়োগ সহ আপনার সমস্ত প্রয়োজনের জন্য একটি ওয়ান-স্টপ শপ.